প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা / Mudra loan scheme (MUDRA)

0
737

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PMMY) এর আওতায় মাইক্রো ইউনিট ডেভলপমেন্ট অ্যান্ড রিফিনান্স এজেন্সি (MUDRA) scheme প্রকল্প হ’ল ভারত সরকার একটি উদ্যোগ। শিশু, কিশোর এবং তরুন  নামে তিনটি loan প্রকল্পের আওতায় মুদ্রা loan দেওয়া হয়। MUDRA যোজনার আওতায় দেওয়া সর্বাধিক loan এর পরিমাণ 10 লক্ষ টাকা পর্যন্ত।নূন্যতম ঋণ পরিমাণের মানদণ্ড নেই। মুদ্রা ঋণ গ্রহণের জন্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলির কোনও জামানত বা সুরক্ষা প্রয়োজন নেই। মুদ্রা লোণের  পরিশোধের মেয়াদ 3 বছর থেকে 5 বছর অবধি রয়েছে।

Loan Details:

মুদ্রা যোজনার আওতায় দেওয়া  মুদ্রা লোন কে 3 ভাগে শ্রেণিবদ্ধ করা হয়েছে  1) শিশু, 2)কিশোর এবং 3) তরুন ।

শিশু লোন: Rs : 50,000 টাকা পর্যন্ত (নতুন ব্যবসায়ের জন্য)

কিশোর লোন: Rs: 50,001 থেকে Rs: 5,00,000 (বিদ্যমান সংস্থাগুলির জন্য সরঞ্জাম , যন্ত্রপাতি, কাঁচামাল ও ব্যবসায় সরঞ্জাম কেনার জন্য)

তরুন লোন : Rs: 500,001 থেকে Rs: 10,00,000 (প্রতিষ্ঠিত ব্যবসা এবং উদ্যোগের জন্য)

মুদ্রা লোণ নিয়ে নিম্নে উল্লিখিত বিভিন্ন আয় উত্পাদন কার্যক্রমসম্পাদন করতে পারবেন: 

বাণিজ্যিক যানবাহন: বাণিজ্যিক পরিবহণ যানবাহন যেমন ট্র্যাক্টর, অটোরিকশা, ট্যাক্সি, ট্রলি, পণ্য পরিবহনের যানবাহন, 3 চাকা, ই-রিকশা ইত্যাদি ক্রয়

পরিষেবা ক্ষেত্রের: সেলুন, জিম, সেলাইয়ের দোকান, ওষুধের দোকান, মেরামত করার দোকান এবং ফটোকপি দোকান ইত্যাদির ব্যবসা শুরু করা

খাদ্য টেক্সটাইল পণ্য খাতের: স্ব স্ব খাতে জড়িত বিভিন্ন কার্যক্রম ব্যবসায়ী দোকানদারদের ব্যবসায়ের কার্যক্রম: দোকান স্থাপন, পরিষেবা প্রতিষ্ঠান, বাণিজ্য ও ব্যবসায়িক ক্রিয়াকলাপ এবং অকৃষি আয় উপার্জনমূলক কার্যক্রম

মাইক্রো ইউনিটগুলির জন্য সরঞ্জাম ফিনান্স স্কিম: সর্বাধিক লোণ Rs:10 লক্ষ

টাকাকৃষি-সংক্রান্ত ক্রিয়াকলাপ: কৃষি-ক্লিনিক এবং কৃষিজমি কেন্দ্র, খাদ্য ও কৃষি-প্রক্রিয়াকরণ ইউনিট, হাঁস-মুরগী, মৎস্য চাষ, মৌমাছি পালন, বাছাই, পশুপালন পালন, গ্রেডিং, সমষ্টি কৃষি কৃষি শিল্প, ডায়েরি, ফিশারি ইত্যাদি ব্যবসা সম্পর্কিত ক্রিয়াকলাপ।

আবেদনকারীর যোগ্যতা।     

  • আবেদনকারীদের সর্বনিম্ন 18 বছর এবং সর্বোচ্চ 65 বছর বয়সী হতে হবে।
  • খুচরা বিক্রে।
  • ম্যানুফ্যাকচারার।
  • MSMEsমাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগসমূহ।
  • কৃষি কার্যক্রমের সাথে জড়িত ব্যক্তিরা।
  • নতুন কোন ছোট বা মাঝারি উদ্যোগ শুরু করার জন্য।

RBI দ্বারা পরিচালিত মুদ্রা ঋণ প্রদানের জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলি নিম্নরূপ:

বিভিন্ন যেমন Punjab National BankBank of Baroda, Bank of India, Central Bank of India, Canara Bank, Union Bank of IndiaIndian Overseas Bank, Punjab and Sind BankIndian Bank, UCO Bank and Bank of Maharashtra, State Bank Of India

আছাড়া প্রাইভেট ব্যাঙ্ক ও দেশের বিভিন্ন  আঞ্চলিক ব্যাঙ্কের মাধ্যেমে এই ঋণ দেওয়া হয়। এছাড়াও বেশ কিছু আর্থিক সংস্থা এবং কো-অপারেটিভ ব্যাঙ্কের মাধ্যমেও ঋণের আবেদন করতে পারেন।

বিস্তারিত তালিকা দেখতে  পাবেণ www.mudra.org.in ওয়েবসাইটে।

মুদ্রা ঋণ আবেদনের প্রয়োজনীয় ডকুমেন্টস

1) পরিচয়ের প্রমাণ – ভোটারের আইডি কার্ড / ড্রাইভিং লাইসেন্স / প্যান কার্ড / আধার কার্ড / পাসপোর্টের স্ব স্বীকৃত কপি।

2) আবাসনের প্রমাণ – সাম্প্রতিক টেলিফোন বিল, বিদ্যুতের বিল, সম্পত্তি করের প্রাপ্তি (2 মাসের বেশি নয়), ভোটারের আইডি কার্ড, আধার কার্ড এবং স্বত্বাধিকারী / অংশীদার / পরিচালকদের পাসপোর্ট।

৩) এসসি / এসটি / ওবিসি / সংখ্যালঘুদের প্রমাণ।

৪) ব্যবসায়ের উদ্যোগের পরিচয় / ঠিকানা-প্রাসঙ্গিক লাইসেন্স / নিবন্ধকরণ শংসাপত্র / ব্যবসায়িক ইউনিটের মালিকানা, পরিচয় এবং ঠিকানা সম্পর্কিত অন্যান্য দলিলের কপি।

৫) আবেদনকারী কোনও ব্যাংক / আর্থিক প্রতিষ্ঠানে খেলাপী হওয়া উচিত নয়।

৬) বিদ্যমান ব্যাংকারের কাছ থেকে, হিসাব বিবরণী (গত ছয় মাসের জন্য)।

৭) আয়কর / বিক্রয় করের রিটার্ন ইত্যাদির সাথে ইউনিটগুলির সর্বশেষ দুই বছরের ব্যালান্স শিটগুলি (২ লক্ষ বা তার বেশিের ক্ষেত্রে সমস্ত ক্ষেত্রে প্রযোজ্য)।

৮) কার্যকরী মূলধনের সীমা ক্ষেত্রে এবং মেয়াদী loanণের ক্ষেত্রে loanণের সময়কালের জন্য এক বছরের জন্য প্রস্তাবিত ব্যালেন্সশিট (২ লক্ষ বা তার বেশি ক্ষেত্রে সকল ক্ষেত্রে প্রযোজ্য)।

9) আবেদন জমা দেওয়ার তারিখ অবধি চলতি আর্থিক বছরে বিক্রয়

10) প্রকল্পের প্রতিবেদন (প্রস্তাবিত প্রকল্পের জন্য) প্রযুক্তিগত এবং অর্থনৈতিক সম্ভাব্যতার বিশদ সহ।

১১) কোম্পানির স্মারকলিপি এবং অংশীদারদের চুক্তির নিবন্ধসমূহ / অংশীদারদের দলিল ইত্যাদি।

১২) তৃতীয় পক্ষের গ্যারান্টি না থাকলে পরিচালক এবং অংশীদারগণ সহ ণগ্রহীতার সম্পদ ও দায়বদ্ধতার বিবৃতিটি নেট-ওয়ার্কটি জানতে চাওয়া যেতে পারে।

13) স্বত্বাধিকারী / অংশীদার / পরিচালক এর ছবি (দুটি অনুলিপি)

মুদ্রা ঋণ আবেদন করার নিয়ম
আদ্রা ট্রেন এর জন্য আবেদন করতে গেলে www.mudra.org.in  এই ওয়েবসাইটে গিয়ে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে এবং বিস্তারিত কিভাবে ডাউনলোড করব কিভাবে জমা দেবেন ওয়েবসাইটে সব পেয়ে যাবেন তাছাড়া আপনার নিকটবর্তী কোন ব্যাংকে গিয়ে খোঁজ নিতে পারেন।


        

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here