জ্যাম ও জেলি ম্যানুফ্যাকচারিং বিজনেস

0
673

আপনি কি কোন ছোট ধরনের ব্যবসা স্টার্ট করার কথা চিন্তা করছেন তবে এই আর্টিকেলটি আপনার জন্য। জ্যাম ও জেলি ম্যানুফ্যাকচারিং বিজনেস এই ব্যবসাটিতে সামান্য পুঁজি ইনভেস্ট করে শুরু করতে পারেন।

আমরা সবাই জ্যাম জেলি খেয়েছি এর টেস্ট অপূর্ব প্রত্যেক বয়সী মানুষ জ্যাম জেলি খেতে পছন্দ করেন। ভারতে জ্যাম জেলি ডিমান্ড দিনের পর দিন বেড়েই চলছে এই ব্যবসাটি আপনি ছোট স্তর থেকে শুরু করে আস্তে আস্তে ব্যবসাটি বাড়াতে পারেন তাছাড়া আপনি নিজের বাড়িতেই ব্যবসাটি শুরু করতে পারেন। জ্যাম এন্ড জেলি বিভিন্ন ফলকে প্রসেসিং করে তৈরি করা হয়।

বাজারে এমন অনেক কোম্পানি পেয়ে যাবেন যারা অনেক ছোট স্তর থেকে এমনকি নিজের বাড়ি থেকে ব্যবসাটি স্টার্ট করে এখন লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। কিন্তু তবুও মার্কেটে এখনো জ্যাম ও জেলের ক্রাইসিস আছে এই জন্য এই ব্যবসাটি আপনার জন্য উপযুক্ত এবং সঠিক সময়ে নিজের বিজনেস কে প্রতিষ্ঠা করার। এই ব্যবসা শুরু করতে গেলে কিছু ট্রেনিং এর প্রয়োজন হয়। ট্রেনিং এর জন্য রাজ্য ও কেন্দ্রীয় সরকার থেকে বিভিন্ন সময় ফুড প্রসেসিং এর ট্রেনিং দেওয়া হয় তাছাড়া আপনি কোন প্রাইভেট সেক্টর থেকেও ট্রেনিং নিয়ে ব্যবসা শুরু করতে পারেন।

জ্যাম জেলি অনেক সহজেই বানাতে পারবেন জ্যাম জেলি বানানোর কৌশল প্রায় একই রকমের।যেহেতু এর মার্কেট ডিমান্ড অনেক সবাই পছন্দ করে তাই আপনি কোন রকম ভয় না করে বিজনেসে নেমে পড়ুন।

এই ব্যবসাটি করার জন্য কিছু মেশিন এর প্রয়োজন হবে যেমন ফলের খোসা ছিলার জন্য পিলার মেশিন, সেদ্ধ করার জন্য বয়লার মেশিন, মিক্স করার জন্য মিক্সার মেশিন, তৈরি হওয়া যেম জোলিকে প্যাকেজ করার জন্য বা বোতলে ভরার জন্য সিলিং মেশিন ও ফিলিং মেশিন এছাড়াও আরও অনেক উন্নত মানের মেশিন পাওয়া যায় যা আপনি IndiaMart এ সার্চ করে প্রয়োজনীয় মেশিন কিনতে পারেন ও প্রয়োজনীয় র ম্যাটেরিয়ালস বিভিন্ন রকমের কেমিক্যাল আপনি IndiaMart সার্চ করে পেয়ে যাবেন বিভিন্ন রকম ফল বা অন্যান্য উপকরণ আপনি আপনার এরিয়াতে বা বড় কোনো হোলসেল মার্কেট থেকে পেয়ে যাবেন।

7 Steps For Starting JAM & JELLY Making Business 

7টি স্টেপ বলছি যেটি আপনার বিজনেস শুরু করার জন্য খুবই গুরুত্বপূর্ণ

1.     Business License & Registration

ব্যবসাটি শুরু করার জন্য সবথেকে প্রথমে আপনাকে একটি ট্রেড লাইসেন্স নিতে হবে। ট্রেড লাইসেন্স  আপনি যদি মিউনিসিপাল কর্পোরেশন এরিয়া অন্তর্গত হন তবে কর্পোরেশনে বা মিউনিসিপ্যালিটি অফিসে বা পৌরসভা যদি আপনি কোন গ্রামে ব্যবসা শুরু করতে চান তবে ব্লক অফিসে অ্যাপ্লিকেশন করতে হবে। অফিসের দেওয়া নির্দিষ্ট ফর্মে নির্দিষ্ট জায়গায় আপনার ফটো এটাচ করতে হবে ও আপনি কোন ব্যবসা শুরু করতে যাচ্ছেন কত বড় এরিয়ায় জায়গার ব্যবসাটি শুরু করছেন ব্যবসাটি কোথায় করতে যাচ্ছেন এরকম বিভিন্ন তথ্যের সঙ্গে অ্যাপ্লিকেশনটি পূরণ করে জমা দিতে হবে । পূরণ করার এক সপ্তাহ পর আপনি ট্রেড লাইসেন্স পেয়ে যাবেন।

এরপরে আপনাকে p.tax কাটতে হবে তারপরে GST সার্টিফিকেট নিতে হবে তারপ
র এই সমস্ত ডকুমেন্টস দেখিয়ে ব্যাংকে কারেন্ট একাউন্ট খুলতে হবে।
এইগুলো হয়ে যাবার পর আপনার ব্যবসাটিকে বড় করার জন্য আপনার এই সংস্থাকে LLP or Pvt Ltd কোম্পানিতে পরিবর্তন করে নিতে হবে।
যেহেতু এটি বোতল জাত বা প্যাকেজিং করে বিক্রি হবে এই প্রোডাক্ট তাই এই ক্ষেত্রে একটি ফুড সেফটি লাইসেন্স বা FSSAI নিতে হবে।  ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া বা FSSAI খাদ্য সুরক্ষা ও মানদণ্ড কর্তৃপক্ষ ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে প্রতিষ্ঠিত একটি সংস্থা। এটি খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রণ ও তদারকির মাধ্যমে বাজারে বিক্রি হওয়া পন্নগুলির খাদ্যমানের নিয়ন্ত্রণ করে। তাই এই খাদ্য প্রক্রিয়াকরণ ব্যবসার জন্য এই লাইসেন্স বাধ্যতামূলক।
তাছাড়া স্টেট পলিউশন কন্ট্রোল অথরিটি থেকে একটি no objection certificate নিয়ে রাখলে ভবিষ্যতে পলিউশন জনিত কোন প্রবলেমে পড়লে কাজে লাগেবে।

2.      Preparing the business plan

ব্যবসাটিকে নামার আগে আপনাকে খুবভালোভাবে ব্যবসার পরিকল্পনা করে নিতে হবে।কিভাবে ব্যবসা করবেন, কোথায় করবেন ,প্রযুক্তিগত কি কি মেশিন লাগাবেন , কত মূলধন লাগাতে হবে, বিজ্ঞাপনের জন্য পরিকল্পনা করবেন কিভাবে করবেন , কাঁচামাল গুলি তালিকা কাঁচামাল সংগ্রহ করবেন উৎপাদন প্রক্রিয়া কিভাবে হবে ইত্যাদি বিষয়ে আপনাকে ভালো করে ভেবে নিতে হবে।

 

3.  Project Cost

প্রজেক্টে রেডি করার জন্য কত মূলধনের প্রয়োজন হবে তা আপনাকে ভালো করে কেলকুলেসন করতে হবে। আপনি যদি নিজে পারেন ঠিক আছে । যদি না পারেন তবে কোন CA বা অন্য কোন এক্সপার্ট এর কাছ থেকে প্রজেক্ট কস্ট ক্যালকুলেশন করে নিতে হবে।

এখানে আমি একটা মৌখিক কস্ট ক্যালকুলেশন করে দিচ্ছি তবে এটা পুরোপুরি সঠিক নাও হতে পারে অ্যামাউন্ট টা বাড়তে পারে বা কমতে পারে।

আপনি যদি কোন মেশিনারি প্রয়োগ না করেন প্রাচীন পদ্ধতিতে বাড়িতেই নিজের হাতে করতে চান তবে খরচ অনেক কমে যাবে আর নিজের বাড়ি থাকলে সেখানেও রেন্ট এর খরচ কমে যাবে আর যদি নিজেই লেবার দিতে পারেন তবে আরো কিছু কমবে।

  1. Rent:  Rs. 60,000/-
  2. Machinery: Rs.3,50,000/-
  3. Raw Materials: Rs. 50,000/-
  4. Other expenses: Rs. 25,000/-
  5. Labour Cost: Rs. 1,00,000/-
  6. Marketing : Rs 1,21,000.00

Total Project Cost = Rs 7,06000/-

4.     Investment

এরপর আপনাকে আপনার ব্যবসার জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে হবে। যদি আপনার নিজস্ব মূলধন থাকে তবে খুবই ভালো আর যদি না থাকে তবে প্রজেক্ট রিপোর্ট বানিয়ে ব্যাঙ্কে লোনের জন্য অ্যাপ্লিকেশন করতে হবে।

5. JAM & JELLY Making Machinery

  1. Pulper Machine

    food factory: assembly line with apples and workers
  2. Slicing Machine
  3. Juice Extractor
  4. Steam Jacketed Kettle
  5. Mixer/Grinder
  6. Bottle Washing and Filling Machine
  7.  Boiler

6. JEM & JELLY Making Process

প্রথমে পরিষ্কার জল দিয়ে ফলগুলি ধুয়ে নিতে হবে। তারপরে এগুলি কেটে ছোট ছোট টুকরো করে নিতে হবে তারপর এগুলোকে সিদ্ধ করে নিতে হবে সিদ্ধ হয়ে গেলে পরিমাণমতো চিনি দিয়ে ভালো করে

Factory, Manual Worker, Quality Control – Biscuit Factory Worker Standing Besides the Conveyor Belt, Stacking the Freshly Baked Cookies for Packaging

মিক্স করতে হবে এরপর বিভিন্ন রকম কেমিক্যাল যেমন সাইট্রিক অ্যাসিড বিভিন্ন রকমের রং বিভিন্ন রকম ফ্লেভার যুক্ত করে আরো ভালো করে মিটিং করতে হবে তারপরে নির্দিষ্ট তাপমাত্রায় রেখে দ্রবন টাকে কে নাড়তে হবে। এরপর শীতল হওয়ার জন্য কিছুক্ষণ রেখে দিতে হবে শীতল হয়ে গেলে আপনার প্রোডাক্ট এর পরে একে বোতল জাত বা প্যাকেজিং করে আপনার কোম্পানির ব্র্যান্ডের লেবেল লাগিয়ে বাজারে পাঠিয়ে দিতে হবে।

7.  Marketing 

মার্কেটিং করার জন্য আপনাকে ছেলে রাখতে হবে বাপরে নিজেই মার্কেটিং করতে পারেন মার্কেটিং করার জন্য একটি নির্দিষ্ট এরিয়া আপনাকে টার্গেট করতে হবে। যারা মার্কেটিং করবেন তাদেরকে নির্দিষ্ট টার্গেট দিতে । বিজ্ঞাপন দিতে হবে এখন সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক বিভিন্ন সোশ্যাল সাইটে আপনি সহজেই আপনার প্রোডাক্টের বিজ্ঞাপন দিতে পারেন তাছাড়া আমাজন এর সঙ্গে যুক্ত হয়ে আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারেন, ই-কমার্স ওয়েবসাইট বানিয়েও নিজের প্রোডাক্ট বিক্রি করতে পারেন।

 

আমি আশা করি যে এই বিজনেস আইডিয়া টি আপনাকে সুখ এবং সাফল্য এনে দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here